Search
Close this search box.

কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচনে ককটেল বিস্ফোরণ, ধাওয়া পাল্টা ধাওয়া

শেয়ার করুন

Facebook
X
Skype
WhatsApp
OK
Digg
LinkedIn
Pinterest
Email
Print
.

কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচনে ভোটগ্রহণ চলছে। বৃহস্পতিবার সকাল ৮টায় নির্ধারিত সূচি অনুযায়ীই ১০৩টি ভোটকেন্দ্রে ভোটগ্রহণ শুরু হয়, চলবে টানা বিকাল ৪টা পর্যন্ত। বেলা ১১টার দিকে ২১ নং ওয়ার্ড ককটেল বিস্ফোরণের দু’পক্ষের মধ্য  ধাওয়া পাল্টা ধাওয়া শুরু হয়। এতে কিছু সময়ের জন্য বিশৃঙ্খলা চলে।

নতুন জনপ্রতিনিধি বেছে নিতে ভোট দিচ্ছেন ওই এলাকার দুই লাখেরও বেশি ভোটার। প্রার্থী ও স্থানীয় ভোটাররা মনে করছেন, মেয়র পদে মূলত নৌকা ও ধানের শীষের মধ্যে লড়াই হবে। এছাড়া এ নির্বাচনকে দেখা হচ্ছে কেএম নূরুল হুদা নেতৃত্বাধীন নির্বাচন কমিশনের আস্থা তৈরির পরীক্ষা হিসেবে। নূরুল হুদা দায়িত্ব নেয়ার পর এটাই বড় পরিসরে প্রথম প্রতিদ্বন্দ্বিতামূলক ভোট।

এদিকে সকাল থেকেই বিভিন্ন কেন্দ্রে দেখা গেছে ভোটারদের দীর্ঘ লাইন। ভোটকেন্দ্রগুলোতে যে কোনো ধরনের বিশৃঙ্খলা এড়াতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিপুলসংখ্যক সদস্য মোতায়েন রয়েছে। নির্বাচন অবাধ ও সুষ্ঠু করতে প্রয়োজনে কঠোর পদক্ষেপ নেয়া হবে বলে হুঁশিয়ার করেছেন রিটার্নিং কর্মকর্তা রকিব উদ্দিন মণ্ডল। ভোটের শুরুতে কোথাও কোনো গোলযোগের খবর পাওয়া যায়নি।

সকাল ৯টার দিকে মেয়র পদে আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলের প্রার্থী আঞ্জুম সুলতানা সীমার কুমিল্লার মর্ডান হাইস্কুলে ভোট দেয়ার কথা। এছাড়া বিএনপির প্রার্থী মনিরুল হক সাক্কুর সকাল সাড়ে ৯টার দিকে হোচ্ছামিয়া হাইস্কুল কেন্দ্রে ভোট দেয়ার কথা রয়েছে।

১৪ দলের প্রার্থী আঞ্জুম সুলতানা সীমা কুমিল্লার আওয়ামী লীগ নেতা আফজল খানের মেয়ে। ২০১২ সালের সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে আফজল খান বিএনপি প্রার্থীর কাছে হেরে যান। এবারও বিএনপির প্রার্থী মনিরুল হক। এর বাইরে মেয়র পদে শিরিন আক্তার (জেএসডি) ও মামুনুর রশীদ (স্বতন্ত্র) প্রার্থী হয়েছেন।

দুটি পৌরসভা নিয়ে ২০১১ সালের জুলাই মাসে কুমিল্লা সিটি করপোরেশন গঠিত হওয়ার পর কুমিল্লায় এটি দ্বিতীয় সিটি করপোরেশন নির্বাচন। এবারই প্রথম দলীয় প্রতীকে মেয়র পদে এখানে নির্বাচন হচ্ছে।

এই সিটি করপোরেশনের ২৭টি সাধারণ ওয়ার্ডের কাউন্সিলর পদে ১১৪ জন এবং নয়টি সংরক্ষিত ওয়ার্ডের কাউন্সিলর পদে ৪০ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

নির্বাচনে ৭৬০ জন প্রিসাইডিং ও সহকারী প্রিসাইডিং কর্মকর্তা দায়িত্ব পালন করবেন। এক হাজার ৬৭৮ জন পুলিশ, এক হাজার ২৩৬ জন আনসার, র‍্যাবের ৩৩৮ ও বিজিবির ৬০০ জন সদস্য, ২৭টি ওয়ার্ডে ৩৬ জন নির্বাহী হাকিম ও বিচারিক হাকিম দায়িত্ব পালন করবেন।

কুমিল্লা সিটি করপোরেশনের মোট ভোটার দুই লাখ সাত হাজার ৫৬৬। এর মধ্যে পুরুষ এক লাখ দুই হাজার ৪৪৭ জন আর নারী এক লাখ পাঁচ হাজার ১১৯ জন। এই ভোটারদের মধ্যে অন্তত ৩৮ হাজার সংখ্যালঘু ও ৩০ হাজার নতুন ভোটার।

সারাদেশ

২৫ জুন ২০২৪

কুমিল্লায় কেন্দ্রীয় কারাগার থেকে জামিনে কারামুক্ত হয়েছেন নরসিংদী জেলা যুব মহিলা লীগের বহিষ্কৃত নেত্রী শামীমা নূর পাপিয়া। আজ সোমবার (২৪

সারাদেশ

২৫ জুন ২০২৪

ময়মনসিংহ ও নেত্রকোণা জেলায় বাসা-বাড়িতে গ্যাস সরবরাহ অনির্দিষ্ট সময়ের জন্য বন্ধ হয়ে গেছে। মঙ্গলবার (২৫ জুন) সকাল থেকে গ্যাস পাচ্ছে

জাতীয়

২৫ জুন ২০২৪

পুরান ঢাকার হাকিমপুরী জর্দার ব্যবসায়ী মো. কাউছ মিয়া (৯৪) মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। সোমবার (২৪ জুন)