Search
Close this search box.

‘গার্লস ইন আইসিটি’র প্রোগামিং কনটেস্টে বিজয়ীদের পুরস্কৃত

শেয়ার করুন

Facebook
X
Skype
WhatsApp
OK
Digg
LinkedIn
Pinterest
Email
Print
ছবি: সংগৃহীত

তথ্যপ্রযুক্তি খাতে মেয়েদের অংশগ্রহন অধিকতর বাড়ানোর লক্ষে বাংলাদেশে আয়োজন করা হয় ‘গার্লস ইন আইসিটি’ প্রোগ্রাম।
বাংলাদেশ ওম্যান ইন আইটি (ব্লিউআইটি) ও বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) যৌথভাবে ঢাকা ও ঢাকার বাইরে ২১ এপ্রিল থেকে এই কার্যক্রম আরম্ভ করে। কেবল মেয়েদের জন্য এ আয়োজন অনলাইন প্রোগ্রামিং কনটেস্টের মাধ্যমে শুরু হয়েছিল।

ঢাকার এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ে ক্যারিয়ার মেলার শেষ দিন ৩০ এপ্রিল অনুষ্ঠিত হয় ‘গার্লস ইন আইসিটির’ সমাপনী। এদিন প্রোগ্রামিং কনটেস্টের বিজয়ী ১৫জন নারীকে পুরস্কৃত করা হয়।

বিশ্বের প্রথম মহিলা প্রোগ্রামার অ্যাডা লাভলেসের কথা তুলে ধরে মেয়েদেরকে আইসিটিতে বিশেষভাবে এগিয়ে আসতে আহবান জানান অনুষ্ঠানের প্রধান অতিথি বুয়েটের অধ্যাপক মোহাম্মদ কায়কোবাদ।

বাংলাদেশ ওম্যান ইন আইটির প্রেসিডেন্ট বেগম লুনা সামসুদ্দোহা মেয়েদেরকে আইসিটির চ্যালেঞ্জ গ্রহণের পাশাপাশি কর্মক্ষেত্রে সমানভাবে এগিয়ে যাওয়ার প্রেরণা দেন। নিজের সাফল্যের কথা তুলে ধরে তিনি বলেন, চেষ্টা করলেই মেয়েরা তাদের যোগ্যতার স্বাক্ষর রাখতে পারে।

এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাষ্টির চেয়ারম্যান কাইয়ুম রেজা চৌধুরী শিক্ষার্থীদের জন্য ক্যারিয়ার কাউন্সেলিং কার্যক্রম বাড়ানো এবং মেয়েদের শিক্ষার পাশাপাশি কর্মক্ষেত্রেও সরব হতে বলেন।

এই আয়োজনের মাধ্যমে বিভিন্ন আইসিটি প্রতিষ্ঠান “বোর্ডিং ভিস্তা, ইউআইসিস্টেম লিমিটেড, ডিজিকন টোকনোলজিস, গ্রাফিক পিপল ও গ্রামীণফোন, ব্র্যাক আইটি এস, মাইক্রোসফট বাংলাদেশ, ডিনেট, স্যামসাং আরডিআই, বসুন্ধরা পি১’ সরেজমিনে ঘুরে দেখার সুযোগ হয়েছে তথ্যপ্রযুক্তিতে আগ্রহী দেশের অসংখ্য নারীদের।
এছাড়াও আইসিটি সহ অন্যান্য বিষয়ের শিক্ষার্থী ও স্নাতকদের সুযোগ ও সম্ভাবনা নিয়ে মতবিনিময়ে অংশগ্রহন, বরেণ্য শিক্ষাবিদ ও আইসিটিতে নেতৃত্ব দেয়া নারীদের কাছাকাছি এসে তাদের সফল হওয়ার গল্প শুনে অনুপ্রাণিত হয়েছে।
তথ্যপ্রযুক্তি শিক্ষা ও পেশায় মেয়েদের অংশগ্রহন বাড়ানোর লক্ষে আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন ইউনিয়ন (আইটিইউ) তাদের সদস্য দেশগুলোতে ‘গার্লস ইন আইসিটি’ প্রোগ্রাম আয়োজন করে।
বাংলাদেশে এই আয়োজনে পৃষ্ঠপোষকতা করেছে টেকশহর ডট কম এবং সহযোগিতা করছে ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক ও বাংলাদেশ ইন্টারনেট সোসাইটি।

আন্তর্জাতিক

১৩ জুন ২০২৪

চলতি সপ্তাহের শেষের দিকে শুরু হতে যাচ্ছে মুসলিমদের সর্ববৃহৎ জমায়েত হজ। সৌদি কর্মকর্তারা বলছেন, ইতোমধ্যে ১৫ লাখ বিদেশি তীর্থযাত্রী সারা

সারাদেশ

১২ জুন ২০২৪

কলকাতার নিউটাউনের সঞ্জিবা গার্ডেনের ফ্লাটটিতে ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীমকে হত্যার ছবি পেয়েছে যমুনা নিউজ। একইসঙ্গে আনারের সঙ্গে কী

খেলাধুলা

১২ জুন ২০২৪

ব্যাটে-বলে সময়টা মোটেও ভালো যাচ্ছে না সাকিব আল হাসানের। বিশ্বকাপে টানা দুই ম্যাচে উইকেট ছুড়ে দিয়েছেন। বোলিংয়েও পাননি উইকেটের দেখা।