Search
Close this search box.

পরিবেশবান্ধব নেটওয়ার্ক নিশ্চিত করবে ইডটকোর ক্যামোফ্লেজ টাওয়ার

শেয়ার করুন

Facebook
X
Skype
WhatsApp
OK
Digg
LinkedIn
Pinterest
Email
Print

ঢাকা: নগরীর সৌন্দর্য সুরক্ষা এবং নিরবিচ্ছিন্ন টেলিযোগাযোগ নেটওয়ার্ক সেবা নিশ্চিত করতে দেশের প্রথম টাওয়ারকো ইডটকো বাংলাদেশ কোম্পানি লিমিটেড (ইডটকো) ক্যামোফ্লেজ টাওয়ার তৈরি শুরু করেছে। পরিবেশ-বান্ধব নান্দনিক ডিজাইনের এই উদ্ভাবনী টাওয়ার চলতি বছর সারা দেশে ছড়িয়ে দিতে চায় ইডটকো।

ইডটকো তাদের প্রথম ক্যামোফ্ল্যাগ টাওয়ার অবকাঠামো নির্মাণ করেছে বন্দর নগরী চট্টগ্রামে। চট্টগ্রাম বোট ক্লাব ভবনের ছাদে নির্মিত এটি নির্মাণ করা হয়েছে।

ইডটকো’র অনন্য উদ্ভাবনী ক্যামোফ্ল্যাগ ডিজাইনের টাওয়ার অবকাঠামো নগরীর নান্দনিক সৌন্দর্যকে রক্ষা করে এবং ভবনের উপর অতিরিক্ত চাপ সৃষ্টিকারী ছাদে নির্মিত গতানুগতিক টাওয়ারের সংখ্যা কমিয়ে আনতে সহায়তা করবে।

প্রতিষ্ঠানের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, স্থানীয়ভাবে ইডটকোর তৈরি এ ধরনের অবকাঠামো নগরীর সৌন্দর্য বাড়ায়, ভবনের উপর চাপ কমায়, নেটওর্য়াক সংযোগ নিশ্চিত করে এবং বিদ্যুৎ খরচ কমায়।

বাংলাদেশে ইডটকো প্রথমবারের মতো এই ক্যামোফ্লেজ টাওয়ার স্থাপন করলেও মালয়শিয়াতে গ্রুপটি অনেক ক্যামোফ্লেজ অবকাঠামো নির্মাণ করেছে। বাংলাদেশে ২০১৬ সাল থেকে এ ধরনের উদ্ভাবন ছড়িয়ে দিবে বলে প্রতিষ্ঠানটি পরিকল্পনা করছে।

ফাইবারগ্লাস রিইনফোর্সড প্রডাক্ট (এফআরপি) দিয়ে র্নিমিত এ ধরণের নান্দনিক এবং পরিবেশবান্ধব ক্যামোফ্ল্যাগ অবকাঠামো টেকসই। অবকাঠামোগুলো এমন উপাদান দিয়ে তৈরি যেগুলো ভারি বৃষ্টি এবং ঝড়ে ক্ষতিগ্রস্ত না হওয়ায় নিরবচ্ছিন্ন নেটওয়ার্ক নিশ্চিত করে।

ইডটকো বাংলাদেশ কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ড্যারেল সিনাপ্পা বলেন, ভবনের স্থাপত্য নকশার সাথে সামঞ্জস্য রাখার উদ্দেশ্য নিয়ে আমরা টেলিকম অবকাঠামো ডিজাইন করছি। সারাদেশে নান্দনিক উদ্ভবানী ক্যামোফ্লেজ অবকাঠামো নির্মাণে শীর্ষে থাকাই আমাদের লক্ষ্য।

ইডটকো বাংলাদেশ নগরের পরিবেশ এবং নান্দনিকতার বিষয়টিকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে সারাদেশের ডিজিটাল উন্নয়নের উদ্দেশ্যে কাজ করছে বলেও উল্লেখ করেন তিনি।

জাতীয়

১৮ জুলা ২০২৪

সরকারের সঙ্গে আলোচনায় বসতে রাজি নন কোটাব্যবস্থা সংস্কারের দাবিতে আন্দোলনকারীরা। তাদের প্ল্যাটফর্ম বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের এক বিজ্ঞপ্তিতে বৃহস্পতিবার (১৮ জুলাই)

জাতীয়

১৮ জুলা ২০২৪

কোটা সংস্কার আন্দোলনকারীদের সাথে বসার বিষয়ে সরকারের ইতিবাচক বার্তার পর বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক হাসনাত আবদুল্লাহ বলেছেন, গুলি আর আলোচনা

জাতীয়

১৮ জুলা ২০২৪

কোটা সংস্কারপন্থিদের আন্দোলনে উত্তাল দেশ। এরইমধ্যে আইনশৃঙ্খলা বাহিনী ও আওয়ামী লীগ, ছাত্রলীগের সঙ্গে চলছে পাল্টাপাল্টি ধাওয়া। তারই মধ্যে ধানমনণ্ডির রাপা