Search
Close this search box.

গুনাথিলাকাকে আউট করেছে অধিনায়ক মাশরাফি

শেয়ার করুন

Facebook
X
Skype
WhatsApp
OK
Digg
LinkedIn
Pinterest
Email
Print
.

বাংলাদেশের দেওয়া ৩২৪ রানের টার্গেটে ব্যাট করতে নেমে শুরুতেই উইকেট হারিয়েছে শ্রীলঙ্কা। ইনিংসের তৃতীয় বলেই লঙ্কান ওপেনার দানুশকা গুনাথিলাকাকে আউট করেছেন বাংলাদেশের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা।

আন্তর্জাতিক ওয়ানডে ক্যারিয়ারে ৮ম সেঞ্চুরির দেখা পেয়েছেন তামিম ইকবাল। অন্যদিকে, ওয়ানডে ক্যারিয়ারে ৩৩তম হাফসেঞ্চুরির দেখা পেয়েছেন সাকিব আল হাসান। এই দু’জনের ব্যাটে ভর করে স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ওয়ানডে ম্যাচে বড় সংগ্রহ দাঁড় করিয়েছে বাংলাদেশ। নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেট হারিয়ে বাংলাদেশ সংগ্রহ করেছে ৩২৪ রান। আউট হওয়ার আগে তামিম একাই করেছেন ১২৭ রান।

এ ছাড়া সাকিব আল হাসানের ব্যাট থেকে এসেছে ৭২ (৭১ বলে) রান। সাব্বির রহমানও এদিন হাফসেঞ্চুরির দেখা পেয়েছেন। তিনি ৫৬ বলে করেছেন ৫৪ রান।

বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যকার তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথমটি মাঠে গড়িয়েছে শনিবার (২৫ মার্চ)। রাঙ্গিরি ডাম্বুলা আন্তর্জাতিক স্টেডিয়ামে বাংলাদেশ সময় শনিবার বেলা ৩টায় শুরু হয়েছে ম্যাচটি। টস হেরে আগে ব্যাটিং করছে বাংলাদেশ।

নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ৩২৪ রান। জয়ের জন্য শ্রীলঙ্কাকে করতে হবে ৩২৫ রান। ব্যাট হাতে বাংলাদেশের তামিম ইকবাল ১২৭, সাকিব ৭২, সাব্বির ৫৪ ও মোসাদ্দেক ২৪* ও মাহমুদুল্লাহ রিয়াদ ১৩ রান করেন।

ভালোই করেছিলেন তামিম ইকবাল ও সৌম্য সরকার। তবে বেশিদূর আগাতে পারেননি সৌম্য। ব্যক্তিগত ১০ রানের মাথায় সুরঙ্গ লাকমলের বলে উইকেটের পেছনে চান্দিমালের গ্লাভসে ক্যাচ দেন তিনি। ১৩ বলের ইনিংসে সৌম্য হাঁকিয়েছেন দুটি চার।

লাকমলের ইনিংসের প্রথম ওভারের তৃতীয় বলে দুই রান নিয়ে নতুন কীর্তি গড়েছেন বাংলাদেশের তামিম ইকবাল। প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসাবে তিন ফরম্যাটে স্পর্শ করেছেন দশ হাজার রানের মাইলফলক। এই ম্যাচে মাঠে নামার আগে তামিমের মোট রান ছিল ৯৯৯৯। ক্যারিয়ারের অষ্টম শতক তুলি নিয়েছেন।

তামিম ও সাব্বির রহমান জুটিতে দুরন্তই চলছিল। ১৬.৪ ওভারের মাথায় সান্দাকানের বলে এলবিডব্লিউর জোড়ালো আবেদনে সাব্বিরকে আউট দেন ইংলিশ আম্পায়ার। তবে সঙ্গে সঙ্গে রিভিউ নেন সাব্বির। পরে দেখা যায় সাব্বিরের ধারণাই সঠিক।

এলবিডব্লিউর ধারের কাছেই ছিল না তা। বল ব্যাটে লেগে চলে গেছে। পায়ের খুব কাছাকাছি থাকায় মনে হয়েছিল লেগবিফোর। তবে রিভিউ নিয়ে এ যাত্রায় বেঁচে যান সাব্বির। সাব্বিরের তখন ব্যক্তিগত রান ৪২।

এরপর কাঙ্খিত ওয়ানডে ক্যারিয়ারের চতুর্থ ফিফটি পূর্ণ করেন সাব্বির। তারপরই ছন্দপতন। তামিম-সাব্বিরের ৯০ রানের জুটি ভাঙেন গুনারত্নে। ২১.৩ ওভারে গুণারত্নের বলে সাব্বির ক্যাচ দেন উপল থারাঙ্গার হাতে। যদিও ক্যাচটি ছিল অসাধারণ। ৫৬ বলে ১০ চারে ৫৪ রান করে সাজঘরে ফেরেন সাব্বির।

সাব্বিরের বিদায়ের পর তামিমের সঙ্গে জুটি বাধেন টেস্ট অধিনায়ক মুশফিকুর রহীম। কিন্তু দুর্ভাগ্য তার। বেশিক্ষণ টিকতে পারেননি। ২৩তম ওভারের সান্দাকানের বলে তার হাতেই ক্যাচ দেন মুশফিক। ২ বলে এক রান করে সাজঘরে ফেরেন তিনি। বাংলাদেশের দলীয় রান তখন ৩ উইকেটে ১২০।

এরপর সাকিবকে নিয়ে আগাতে থাকেন তামিম ইকবাল। এরই মধ্যে পূর্ণ করেন ওয়ানডে ক্যারিয়ারের ৩৫তম ফিফটি। এরপর সেঞ্চুরির দেখাও পেয়েছেন তামিম। ১২৭ বলে ১২ চারে ১০০ রান পূর্ণ করেন তামিম। যার মধ্যে ছিল ১২টি চারের মার। ছক্কা নেই একটিও। দলীয় ২৮৯ রানের মাথায় ব্যক্তিগত ১২৭ রানে তামিম ইকবাল আউট হন। লং অনে তার ক্যাচটি ধরেন গুনাথিলাকা। বোলার ছিলেন লাহিরু কুমারা।

ব্যাট হাতে ঝলক দেখাচ্ছেন সাকিব আল হাসানও। তিনি পৌঁছে গেলেন হাফ সেঞ্চুরির মার্কে। ৬১ বলে ক্যারিয়ারের ৩৩তম হাফ সেঞ্চুরি পূরণ করেন সাকিব। এরপর ৭১ বলে ৭২ রান করে আউট হয়ে যান সাকিব।

থিসারা পেরেরার বলে ৪৪তম ওভারের দ্বিতীয় বলকে শট ফাইন লেগে ঠেলে দিয়েই হাফ সেঞ্চুরি পূরণ করেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। শ্রীলঙ্কার বিপক্ষে এটা আবার সাকিব আল হাসানের চতুর্থ হাফ সেঞ্চুরি।

মুশফিক আউট হওয়ার পর মাঠে নামেন সাকিব। জুটি বাধেন তামিম ইকবালের সঙ্গে। এ দু’জনের শতোর্ধ্ব জুটির ওপর ভর করে বড় সংগ্রহের পথে এগিয়ে যাচ্ছিল বাংলাদেশ। কিন্তু ১৪৪ রানে ভাঙে দু’জনের জুটি। সাকিবের ইনিংস সাজানো ছিল ৪টি বাউন্ডারি এবং ১টি ছক্কায়। ৭২ রান করে ফিরে যান সাকিব আল হাসান। বাংলাদেশের হয়ে অভিষেক হয়েছে মেহেদি হাসান মিরাজের। এর আগে গত বছরের অক্টোবরে ইংল্যান্ডের বিপক্ষে হোম সিরিজে টেস্ট অভিষেক হয়েছিল ডানহাতি এই অলরাউন্ডারের।

তিন পেসার ও দুই বিশেষজ্ঞ স্পিনার নিয়ে খেলছে বাংলাদেশ। পেস অ্যাটাকে মাশরাফির সঙ্গী তাসকিন ও মুস্তাফিজ। স্পিনে সাকিবের সাগরেদ অভিষিক্ত মিরাজ।

বাংলাদেশ দল:

তামিম ইকবাল, সৌম্য সরকার,. সাব্বির রহমান, মুশফিকুর রহিম,সাকিব আল হাসান, মাহমুদুল্লাহ রিয়াদ,মোসাদ্দেক হোসেন সৈকত,মেহেদি হাসান মিরাজ, মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক) . তাসকিন আহমেদ. মুস্তাফিজুর রহমান।

শ্রীলঙ্কা দল:

ধানুসকা গুণাথিলাকা. উপুল থারাঙ্গা. কুশল মেন্ডিস. দিনেশ চান্ডিমাল. আসেলা গুণারত্মে. সতিথ পাথিরানা. তিসারো পেরেরা. সুরঙ্গা লাকমল. লক্ষণ সান্দাকা. মিলিন্দা সিরিওয়ারদানা. লাহিরু কুমারা।

আন্তর্জাতিক

১৩ জুন ২০২৪

চলতি সপ্তাহের শেষের দিকে শুরু হতে যাচ্ছে মুসলিমদের সর্ববৃহৎ জমায়েত হজ। সৌদি কর্মকর্তারা বলছেন, ইতোমধ্যে ১৫ লাখ বিদেশি তীর্থযাত্রী সারা

সারাদেশ

১২ জুন ২০২৪

কলকাতার নিউটাউনের সঞ্জিবা গার্ডেনের ফ্লাটটিতে ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীমকে হত্যার ছবি পেয়েছে যমুনা নিউজ। একইসঙ্গে আনারের সঙ্গে কী

খেলাধুলা

১২ জুন ২০২৪

ব্যাটে-বলে সময়টা মোটেও ভালো যাচ্ছে না সাকিব আল হাসানের। বিশ্বকাপে টানা দুই ম্যাচে উইকেট ছুড়ে দিয়েছেন। বোলিংয়েও পাননি উইকেটের দেখা।