Search
Close this search box.

আজ এইচএসসি পরীক্ষা শুরুঃ হরতালেও চলবে পরীক্ষা

শেয়ার করুন

Facebook
X
Skype
WhatsApp
OK
Digg
LinkedIn
Pinterest
Email
Print
.

আজ রবিবার (২এপ্রিল) থেকে শুরু হচ্ছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। সকাল দশটায় বাংলা প্রথম পত্র বিষয়ে প্রথম দিনের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

এদিকে ছাত্রদল নেতা নূরু হত্যার প্রতিবাদে আজ রবিবার পরীক্ষার (প্রথম দিন) বৃহত্তর চট্টগ্রামে আধাবেলা হরতাল  ডেকেছে মহানগর ছাত্রদল। এ হরতালেও পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে নিশ্চিত করেছে চট্টগ্রাম শিক্ষাবোর্ড কর্তৃপক্ষ।

তবে এনিয়ে শংকিত অভিভাবক ও ছাত্রছাত্রীরা। হরতালের কারণে যে কোন ঘটনা দুর্ঘটনা ঘটে যেতে পারে বলে মনে করেন অনেক অভিভাবক।

জানতে চাইলে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর শাহেদা ইসলাম বলেন- ‘পরীক্ষার সময় হরতালের বিষয়টি নিয়ে আমরা ঢাকায় কথা বলেছি। পরীক্ষা চালিয়ে নিতে আমরা নির্দেশনা পেয়েছি। অর্থাৎ হরতাল হলেও পরীক্ষা পেছানো হবে না। যথা সময়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এটা নিয়ে কোন পরীক্ষার্থী বা অভিভাবক যেনো অনিশ্চয়তায় না ভোগেন।’

শিক্ষাবোর্ডের তথ্য অনুযায়ী- চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে এবার পরীক্ষায় অংশ নিচ্ছে মোট ৮৩ হাজার ১৯৩ পরীক্ষার্থী। এর মধ্যে ছাত্র সংখ্যা ৪১ হাজার ৯৩২ জন আর ছাত্রী সংখ্যা ৪১ হাজার ২৬১ জন। মোট পরীক্ষার্থীর মধ্যে এবার বিজ্ঞান বিভাগ থেকে ১৭ হাজার ৩০৮ জন, ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৩৪ হাজার ২৮৭ জন ও মানবিক বিভাগ থেকে ৩১ হাজার ৫৯৫ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে।

এছাড়া গার্হস্থ্য অর্থনীতিতে ৩ জন পরীক্ষার্থী রয়েছে। বোর্ডের অধীন মোট ২৩৮টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে এবারের এইচএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে শিক্ষার্থীরা। আর চট্টগ্রামের ৫ জেলায় (চট্টগ্রাম, কক্সবাজার, রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান) মোট ৯৮টি পরীক্ষা কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষা কেন্দ্র পরিদর্শন ও পর্যবেক্ষণে ৪০টি সাধারণ টিম এবং ১০টি বিশেষ টিম কাজ করবে বলে জানান পরীক্ষা নিয়ন্ত্রক মোহাম্মদ মাহবুব হাসান।

আন্তর্জাতিক

১৩ জুন ২০২৪

চলতি সপ্তাহের শেষের দিকে শুরু হতে যাচ্ছে মুসলিমদের সর্ববৃহৎ জমায়েত হজ। সৌদি কর্মকর্তারা বলছেন, ইতোমধ্যে ১৫ লাখ বিদেশি তীর্থযাত্রী সারা

সারাদেশ

১২ জুন ২০২৪

কলকাতার নিউটাউনের সঞ্জিবা গার্ডেনের ফ্লাটটিতে ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীমকে হত্যার ছবি পেয়েছে যমুনা নিউজ। একইসঙ্গে আনারের সঙ্গে কী

খেলাধুলা

১২ জুন ২০২৪

ব্যাটে-বলে সময়টা মোটেও ভালো যাচ্ছে না সাকিব আল হাসানের। বিশ্বকাপে টানা দুই ম্যাচে উইকেট ছুড়ে দিয়েছেন। বোলিংয়েও পাননি উইকেটের দেখা।